এসএসসির ফলাফল প্রকাশিত হবে আগামীকাল

শিক্ষা

ফারজানা আক্তার বৃষ্টি, নিজস্ব প্রতিবেদক:

চলতি বছরে গত ৩০ এপ্রিল শুরু হয়েছিল এসএসসি ও সমমানের পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় এ বছর পরীক্ষার্থী ছিল প্রায় ২০ লাখেরও বেশি।

সাধারণত এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয় ৬০ দিন থেকে ৯০ দিনের মধ্যে। তারই ধারাবাহিকতায় ২৮ জুলাই এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে অর্থাৎ আজ শুক্রবারে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করবেন। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফল প্রকাশ করা হবে।

একজন শিক্ষার্থীর জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি পাবলিক পরীক্ষা হচ্ছে এসএসসি। যার পূর্ণরূপ হচ্ছে সেকেন্ডারী স্কুল সার্টিফিকেট। মূলত এটি হচ্ছে একটি ইংরেজী শব্দ। এর বাংলা নাম হচ্ছে মাধ্যমিক স্কুল পরীক্ষা। একজন শিক্ষার্থীর সর্বপ্রথম পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় এই এসএসসি পরীক্ষা। অর্থাৎ শিক্ষাজীবনের দীর্ঘ ১০ বছর অতিক্রম করার পর তারা এ পরীক্ষার সম্মুখীন হয়ে থাকে।

বর্তমানে দিন দিন শিক্ষার হার ক্রমশ বৃদ্ধি পেয়ে যাচ্ছে। যতদিন যাচ্ছে তত এসএসসি পরীক্ষার্থীদের হার বৃদ্ধি পাচ্ছে। পূর্বের তুলনায় এসএসসি পরীক্ষার্থীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

৩০শে এপ্রিল অনুষ্ঠিত হয়ে গেছে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা। এই পরীক্ষায় অংশগ্রহণ করেছে প্রায় কয়েক লক্ষ শিক্ষার্থী। করোনার কারণে এরপর এসএসসি পরীক্ষায় একটি স্থগিত করা হলেও পরবর্তী বছর থেকে শর্ট সিলেবাসের উপর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের পরীক্ষাতেও তেমনটা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *