জাতীয় মে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন ইস্কান্দার মির্জা শামীম

জাতীয়

কাজী নাঈম উদ্দিন, ডেস্ক রিপোর্টঃ

আজ জাতীয় মে দিবস। আর এই মে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন, বাংলাদেশ আওয়ামী লীগ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটির সম্মানিত সদস্য ইস্কান্দার মির্জা শামীম।

তিনি জানিয়েছেন আগামীকাল সকাল ১০ টায় লক্ষ্মীপুর ঝুমুর থেকে আগামী কয়েকদিনের জন্য কমল নগর ও পরবর্তী কয়েকদিনের জন্য রামগতি অবস্থান করে বিভিন্ন কর্মসূচি পালন করবেন, এমনকি তিনি সকলের সহযোগিতা,ভালোবাসা ও দোয়া কামনা করছেন।

প্রকাশ থাকে যে ১৯২৩ সালে ভারতে প্রথম পালিত হয়েছিল মে দিবস। সে বছর হিন্দুস্তান লেবার কিসান পার্টি দেশে প্রথমবারের মতো মে দিবস উদযাপন করেন। এই অনুষ্ঠানের নেতৃত্ব দিয়েছিলেন কমরেড সিঙ্গারাভেলার। বিশ্বব্যপী প্রায় ৮০টি দেশে পয়সা মে জাতীয় ছুটির দিন। আরও অনেকে দেশে এটি বেসরকারিভাবে পালিত হয়। এই দিন শ্রমিকদের অবদান ও ঐতিহাসিক শ্রমিক আন্দোলনের কথা স্মরণ করা হয়। এক সময় কঠোর শ্রম বিধিবিধান, শ্রমিকদের অধিকার লঙ্ঘন, খারাপ কাজের পরিস্থিতি ও ভয়ঙ্কর কাজের সময়গুলো নিয়ে প্রতিবাদ শুরু করেন। সেই আন্দোলনের কাছে নতস্বীকার করেছিল মালিক পক্ষ। নির্ধারিত হয় ৮ ঘন্টা কাজের সময়। সেই থেকে পালিত হয় মে দিবস। মে দিবসের দিন শুভেচ্ছা জানান সকল শ্রমজীবী মানুষদের। দেখি নিন কী লিখবেন।

প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস। পৃথিবীর বিভিন্ন প্রান্তের শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিনটি পালন করে থাকেন। এই দিন সকালে সকলে জানান শুভেচ্ছা বার্তা। লিখতে পারেন, ‘কঠিন পরিশ্রমের ফল একদিন পাবেনই। সৌভাগ্য ও আশীর্বাদ হয়ে আসবে এই কঠিন পরিশ্রম। মহান মে দিবসের রইল শুভেচ্ছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *