পাকিস্তান: অস্থিরতার মধ্যে ইমরানের সাথে সংলাপের প্রস্তাব শেহবাজের

আন্তর্জাতিক

বড় ধরনের অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে পাকিস্তান। একইসঙ্গে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে প্রতিদিনই বাড়ছে রাজনৈতিক সংকট। এই পরিস্থিতিতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের কাছে আবারও সংলাপের প্রস্তাব দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

বৃহস্পতিবার (১৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট থেকে দেশকে মুক্ত করতে সমস্ত রাজনৈতিক শক্তিকে সংলাপে বসতে হবে বলে বুধবার জোর দিয়ে বলেছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। এছাড়া পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) সিদ্ধান্ত অনুযায়ী সরকার নির্ধারিত সময়েই সাধারণ নির্বাচন আয়োজন করবে বলেও জানিয়েছেন তিনি।

দ্য ডন বলছে, বুধবার ইসলামাবাদের প্রধানমন্ত্রী হাউসে কাউন্সিল অব পাকিস্তান নিউজপেপার এডিটরস (সিপিএনই)-এর একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক করেন শেহবাজ শরিফ। সেখানে তিনি বলেন, ‘দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকল রাজনৈতিক শক্তিকে একসাথে বসতে হবে।’

পাকিস্তানের এই প্রধানমন্ত্রী এদিন দাবি করেন, পাকিস্তানের ঋণ খেলাপি হওয়ার হুমকি এখন শেষ হয়ে গেছে কারণ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে (পাকিস্তানের) স্টাফ-লেভেল চুক্তি শিগগিরই চূড়ান্ত হবে।

প্রধানমন্ত্রী শেহবাজ বুধবার বলেন, সাম্প্রতিক অতীতে তিনি দুই দফায় পিটিআইকে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন, কিন্তু দলটি সাড়া দেয়নি। তার ভাষায়, ‘(সংকট কাটাতে) যদিও রাজনীতিবিদরা সবসময় সংলাপের আশ্রয় নেন, কিন্তু পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের এই বিষয়ে ইতিবাচক সাড়া না দেওয়ার ইতিহাস রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *